Breaking News
Home / জাতীয় সংবাদ / দেশজুড়ে দাবদাহ

দেশজুড়ে দাবদাহ

যশোরে তাপমাত্রা ৪০ ডিগ্রি

প্রবাহ ডেস্ক
সারাদেশে অস্বাভাবিক তাপমাত্রা বিরাজ করছে। আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, ১৯ এপ্রিল যশোরে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা চলতি বছর দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।
আবহাওয়া অধিদপ্তর জানায়, সোমবার দেশের ৯টি অঞ্চলের তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াসের বেশি। তার মধ্যে যশোরে ৪০ ডিগ্রি, রাজশাহীতে ৩৯.৫ ডিগ্রি, খুলনায় ৩৯ ডিগ্রি, চুয়াডাঙ্গায় ৩৯ ডিগ্রি, মংলায় ৩৮.৭ ডিগ্রি, কুমারখালীতে ৩৮.৬ ডিগ্রি, ঈশ্বরদীতে ৩৮.৫ ডিগ্রি, ফরিদপুরে ৩৮.২ ডিগ্রি এবং টাঙ্গাইলে ৩৮.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।
তাপমাত্রা যখন ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে, তখন আবহাওয়াবিদরা একে হালকা তাপের প্রবাহ বলেন। তাপমাত্রা যখন ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায় তখন একে মাঝারি তাপ প্রবাহ বলা হয় এবং যদি তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়, তখন একে তীব্র তাপপ্রবাহ বলা হয়। এর আগে ২০১৮ সালের ১৫ জুনে রাজশাহীতে সর্বাধিক ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।
আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, ঢাকা, রাজশাহী, ও খুলনা বিভাগ এবং পটুয়াখালীর ওপর দিয়ে হালকা থেকে মাঝারি তাপপ্রবাহ অব্যাহত থাকবে। তবে সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো বাতাসের সাথে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্য কোথাও অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশের সাথে শুষ্ক আবহাওয়া বিরাজ করতে পারে।
সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। সোমবার যশোরে সর্বোচ্চ তাপমাত্রার পাশাপাশি সর্বনিম্ন তাপমাত্রা গোপালগঞ্জে ও রাজারহাটে ২০.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। মঙ্গলবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯০ শতাংশ। মঙ্গলবার ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২২ মিনিটে এবং বুধবার সূর্যোদয় ভোর ৫টা ৩৩ মিনিটে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*