Breaking News
Home / স্থানীয় সংবাদ / কয়লাভিত্তিক জ¦ালানি ব্যবহার বন্ধ ও জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিতের দাবিতে মানববন্ধন

কয়লাভিত্তিক জ¦ালানি ব্যবহার বন্ধ ও জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিতের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার : যুক্তরাজ্যের গ্লাসগোতে রোববার (৩১ অক্টোবর) থেকে শুরু হতে যাওয়া কপ-২৬/জলবায়ু সম্মেলনকে সামনে রেখে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), খুলনা’র উদ্যোগে রোববার খুলনা প্রেসক্লাবের সামনে মানববন্ধন করা হয়। মানববন্ধনে প্যারিস চুক্তির আওতায় জলবায়ু অর্থায়নে উন্নত ও উন্নয়নশীল দেশের জন্য আইনী বাধ্যতামূলক একটি ‘‘স্বচ্ছতা কাঠামো” অবলম্বন করে সংশ্লিষ্ট সকল অংশীজনের শুদ্ধাচার ও জবাবদিহিতা নিশ্চিত করা এবং কয়লাভিত্তিক জ¦ালানি ব্যবহার বন্ধ ও নবায়নযোগ্য জ¦ালানি প্রসার, ২০৫০ সালের মধ্যে ‘নেট-জিরো’ গ্রিন হাউজ গ্যাস নিঃসরণ লক্ষ্যমাত্রা অর্জন ও প্রতিশ্রুত জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের দাবিতে ৮ দফা দাবি তুলে ধরা হয়।
মানবন্ধনে সভাপতিত্ব করেন সচেতন নাগরিক কমিটি (সনাক) সভাপতি শামীমা সুলতানা শীলু। সঞ্চালনা করেন এলাকা ফ্যাসিলিটেটর মোঃ ইমরান হোসেন।
মানববন্ধনে উপস্থিত ছিলেন সচেতন নাগরিক কমিটি (সনাক), সনাক সদস্য রোজী রহমান, স্বজন সদস্য জেসমিন জামান, আলমাস আরা মো: আবুল হোসেন, এস. কে সাহা, নন্দা দেবী, দেলোয়ার হোসেন, অঞ্জন বিশ্বাসসহ উপস্থিত ছিলেন সনাক, খুলনা’র ইয়েস ও ইয়েস ফেন্ডস্ সদস্য, শিল্পী, সাহিত্যিক, ছাত্র-ছাত্রী, বিডি ক্লিন, খুলনা সহ সমমনা এনজিও প্রতিনিধিবৃন্দ।
মানববন্ধনে সনাক সদস্য রোজী রহমান জলবায়ু অর্থায়নে প্রেক্ষাপট, জলবায়ু অভিযোজন নিশ্চিতে বৈশি^ক অবস্থা, বাংলাদেশের জলবায়ু তহবিল সংগ্রহ ও ব্যবস্থাপনায় অগ্রগতি ও চ্যালেঞ্জসমূহসহ, আসন্ন কপ-২৬ সম্মেলনে টিআইবি’র প্রত্যাশা ও সুনির্দিষ্ট সুপারিশসমূহ তুলে ধরেন।
মানববন্ধনে বক্তব্য রাখেন স্বজন সদস্য জেসমিন জামান, মাহবুব আলম প্রিন্স, কর্মসূচি সমনয়ক, ক্লিন, মনিরুজ্জামান মোড়ল, প্রভাষক, সোহরাওয়ারদী কলেজ শিক্ষক, ইয়েস সদস্য গিয়াস উদ্দিন বাবু, সেবাব্রত সিংহ, শিল্পী, খুলনা বেতার সহ প্রমুখ।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*