Breaking News
Home / স্থানীয় সংবাদ / ড. মোঃ মোজাহারুল ইসলাম স্মারক বক্তৃতা ও শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন

ড. মোঃ মোজাহারুল ইসলাম স্মারক বক্তৃতা ও শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন

খবর বিজ্ঞপ্তি ঃ ড. মোঃ মোজাহারুল ইসলাম-শার্লী ইসলাম ফাউন্ডেশনের উদ্যোগে ক্যামব্রীজ বিশ্ববিদ্যালয় শিক্ষক ড. মোঃ মোজাহরুল ইসলাম-এর ত্রয়োদশ মৃত্যু বার্ষিকী উপলক্ষে খুলনা উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরী মিলনায়তনে শুক্রবার বেলা ১০টায় ‘আমাদের চারুকলায় দেশপ্রেম’ শীর্ষক স্মারক বক্তৃতা ও শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি প্রখ্যাত শিল্পী ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অংকন ও চিত্রায়ন বিভাগের অবসরপ্রপ্ত অধ্যাপক রফিকুন নবী (রনবী) বলেন খুলনার কৃতি সন্তান, দেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও বরেণ্য বিজ্ঞানী প্রায়ত ড. মোঃ মোজাহারুল ইসলাম সারা জীবন একনিষ্ঠভাবে জ্ঞানের সাধনা করেছেন। শিক্ষা ক্ষেত্রে তাঁর অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করতেই প্রতিবছর এই স্মারক বক্তৃতার আয়োজন করা হয় এবং তাঁরই সঞ্চিত অর্থ থেকে আগামী প্রজন্মের শিক্ষার্থীদের শিক্ষাকার্যক্রমে সহায়তা দানের লক্ষ্যে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। তিনি জ্ঞানর্চ্চার সুবিধার্থে খুলনা বিশ্ববিদ্যালয়ে তাঁর প্রয়াত স্ত্রী শার্লী ইসলামের নামে একটি পাঠাগার স্থাপনের জন্যে প্রায় এক কোটি টাকা প্রদান করেন। প্রধান অতিথি দেশের বিত্তশালীদের শিক্ষার প্রসারে এগিয়ে আসার উপর গুরুত্ব আরোপ করেন।
ড. মোঃ মোজাহারুল ইসলাম-শালী ইসলাম ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক মোহাম্মদ মাজহারুল হান্নানের সভাপতিত্বে ‘আমাদের চারুকলায় দেশপ্রেম’ শীর্ষক স্মারক বক্তৃতা অনুষ্ঠানে স্মারক বক্তা ছিলেন বিশিষ্ট সমাজ বিজ্ঞানী ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের চারুকলার ইতিহাস বিভাগের অনারারী অধ্যাপক বুলবন ওসমান। স্মারক বক্তা অধ্যাপক বুলবন ওসমান বলেন আমাদের সমাজ সচেতনতায়, স্বাধীকার ও স্বাধীনতা অর্জনের আন্দোলনে এবং দেশবাসীকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে আমাদের চারুকলার ইতিহাস অত্যন্ত গৌরবময়।
এবারের অনুষ্ঠানে মেধাবী ও সম্ভাবনাময় যে সকল এস. এস. সি পরীক্ষার্থীদের শিক্ষাবৃত্তি অর্থ প্রদান করা হয় : (১) মোঃ আছাফুর রহমান, রূপসা বহুমুখী উচ্চ বিদ্যালয় (২) মোঃ মিরাজ হোসেন, হ্যানে রেলওয়ে মাধ্যমিক বিদ্যালয়, (৩) হাজেরা আক্তার খাদিজা, ফুলতলা করিমুন্নেছা মডেল স্কুল অ্যান্ড কলেজ (৪) মোসাঃ নাহিয়ান নূর, খালিশপুর মাধ্যমিক বিদ্যালয় (৫) মোঃ রাসেল, পল্লীমঙ্গল মাধ্যমিক বিদ্যালয় (৬) মোঃ নাইমুল ইসলাম, খুলনা নেছারিয়া কামিল মাদ্রাসা এবং (৭) মারুফা, দৌলতপুর মুহসীন মাধ্যমিক বালিকা বিদ্যালয়।
অনুষ্ঠানে সকলকে স্বাগত জানিয়ে ভাষণ দেন ব্যারিস্টার তৌফিক আহমেদ এবং অনুষ্ঠানের শুরুতে ড. মোঃ মোজাহারুল ইসলাম-শার্লি ইসলামসহ সকল মৃত ব্যক্তির আত্মার শান্তি কামনা করে দোয়া করা হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*