Breaking News
Home / স্থানীয় সংবাদ / নড়াইলে নিরিবিলি পার্কে র‌্যাবের অভিযান : অবৈধ বন্যপ্রাণী উদ্ধার : জরিমানা

নড়াইলে নিরিবিলি পার্কে র‌্যাবের অভিযান : অবৈধ বন্যপ্রাণী উদ্ধার : জরিমানা

নড়াইল প্রতিনিধি :
নড়াইলে একটি পার্কে র‌্যাব অভিযান চালিয়ে কিছু অবৈধ বন্যপ্রাণী উদ্ধার করেছে। শনিবার লোহাগড়া উপজেলার নিরিবিলি পিকনিক পার্কে অভিযান চালিয়ে এই বন্যপ্রাণী উদ্ধার করা হয়। এ সময় পার্ক কর্তৃপক্ষকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বন্যপ্রানী রাখার যথাযথ কাগজপত্র দেখাতে না পারার কারনে বন্যপ্রাণী সংরক্ষন আইন-২০১২ মোতাবেক বন্যপ্রানীগুলি জব্দ এবং ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। উদ্ধারকৃত বন্যপ্রাণীর মধ্য রয়েছে একটি ভল্লুক, দুইটি অজগর সাপ, ২ টি বানর, একটি মেছো বাঘ ।
অভিযান পরিচালনার সময় র‌্যাব-০৬ খুলনা সদর কোম্পানী কমান্ডার পুলিশ সুপার আল আসাদ মোঃ মাহফুজুল ইসলাম, র‌্যাব-০৬ যশোরের কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার নাজিউর রহমান, যশোরের এএসপি শফিকুল ইসলাম, বন্যপ্রাণী উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্র খুলনার পরিদর্শক রাজু আহমেদ, নড়াইল জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিট্রেট মোঃ আনিসুর রহমান, নিরিবিলি পিকনিক পার্কেও স্বত্বাধিকারী মফিজুর রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বন্যপ্রাণী উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্র খুলনার পরিদর্শক রাজু আহমেদ বলেন, বন্যপ্রাণী সংরক্ষন আইন ২০১২ মোতাবেক হরিন, হাতি এবং পোষাপাখি পালনের লাইসেন্স সরকার দিয়ে থাকে। অন্য যে সমস্ত দেশীয় বন্যপ্রাণী আছে তার অনুকুলে লাইসেন্স দেওয়ার বিধান চালু হয়নি। বিধায় নিরিবিলি পিকনিক পার্কে বন্যপ্রাণী অবৈধভাবে আটক রাখা হয়েছে, সেই পেক্ষিতে এখানে অভিযান পরিচালনা করা হয়েছে। এখান থেকে উদ্ধারকৃত বন্যপ্রাণীগুলোকে খুলনা বন্যপ্রাণী উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্রে পরবর্তী প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহনের জন্য নিয়ে যাওয়া হয়েছে।

নড়াইল জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিট্রেট মোঃ আনিসুর রহমান জানান, বন্যপ্রাণী সংরক্ষন আইন-২০১২ মোতাবেক অভিযান পরিচালনা করা হয়। পার্ক কর্তৃপক্ষ লাইসেন্স ব্যাতিত বিভিন্ন বন্য প্রাণী আটক করে রেখেছিলেন, ঘটনার সত্যতা প্রমাণিত হওয়ায়, কর্তৃপক্ষ দোষ স্বীকার করে নিয়ে ভবিষ্যতে এই ধরনের অপরাধ করবেন না বলে অঙ্গিকার করায় তাদের কাছে রক্ষিত বন্য প্রাণী জব্দ করা হয়েছে এবং ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
র‌্যাব-০৬ যশোরের কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার নাজিউর রহমান বলেন, র‌্যাব -০৬ এর আওতায় সুন্দরবন এলাকা হওয়ায় জীব বৈচিত্র রক্ষার্থে আমরা অতন্দ্র প্রহরীর মত কাজ করে চলেছি। এরই ধারাবাহিকতায় আজ আমরা এখানে মোবাইল কোর্ট পরিচালনা করেছি। পার্ক কর্তৃপক্ষের অপরাধ প্রমানিত হওয়ায় এখান থেকে অবৈধ বন্যপ্রাণী জব্দ করা হয়েছে এবং জরিমানা করা হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*