সম্পাদকীয়

সঠিক ব্যবস্থাপনা জরুরি

রেলের লোকসান

দেশের যোগাযোগ ব্যবস্থায় রেলপথ খুবই গুরুত্বপূর্ণ। উৎসব, ছুটি কিংবা সাধারণ দিন- সব সময়েই ট্রেনের টিকিট যেন যাত্রীদের কাছে সোনার হরিণ। টিকিটের অভাবে মানুষ ট্রেনের ছাদে, ইঞ্জিনের পাশে কিংবা দুই বগির সংযোগস্থলে ঝুঁকি নিয়ে যাতায়াত করে। অথচ রেলের নিজস্ব পরিসংখ্যান বলছে, প্রতি বছর প্রায় ১৫ শতাংশ টিকিট অবিক্রীত থেকে যায় এবং হাজার হাজার কোটি টাকা লোকসান গুনতে হয়। এই বৈপরীত্যই রেলের ব্যবস্থাপনার দুর্বলতা ও কাঠামোগত সমস্যার ইঙ্গিত দেয়। বিনা টিকিটে ভ্রমণকারী যাত্রীদের নিয়ন্ত্রণে রেল কর্তৃপক্ষ বারবার ব্যর্থ হয়েছে। টিকিট চেকারদের হুমকি, লাঞ্ছনা এবং ট্রেন-স্টেশনে ভাঙচুরের ঘটনা রেলের আইন প্রয়োগের সক্ষমতাকে প্রশ্নবিদ্ধ করে। কিন্তু লোকসানের দায় কি শুধুই এই যাত্রীদের? প্রকৃতপক্ষে, রেলের লোকসানের মূল কারণ আরও গভীরে নিহিত। যাত্রী ব্যবস্থাপনার দুর্বলতা, রাজনৈতিক হস্তক্ষেপে সিদ্ধান্ত গ্রহণ, এবং অভ্যন্তরীণ দুর্নীতি—এই তিনটি উপাদান রেল ব্যবস্থাকে ক্রমাগত দুর্বল করে তুলেছে। অবকাঠামোগত উন্নয়ন না হওয়া সত্ত্বেও, বিদ্যমান কোচ ও ইঞ্জিন দিয়ে কার্যকর ব্যবস্থাপনা গড়ে তোলা সম্ভব। এক সাবেক মহাপরিচালক স্বীকার করেছেন, প্রতিদিন টিকিট নিশ্চিত করা গেলে কোটি কোটি টাকা আয় সম্ভব। কিন্তু রাজনৈতিক বিবেচনায় নেওয়া অকার্যকর সিদ্ধান্তগুলো রেলের লোকসানকে আরও গভীর করেছে। পণ্য পরিবহণেও রেলের ব্যর্থতা স্পষ্ট। একসময় রেল সিমেন্ট, সার, খাদ্যপণ্য বহনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও বর্তমানে মাত্র ২-৪ শতাংশ মালামাল রেলপথে পরিবহণ হয়। সড়কপথে যানজট ও উচ্চ খরচের বাস্তবতায় রেলপথের বিকল্পহীনতা থাকা সত্ত্বেও, রেল কর্তৃপক্ষ কার্যকর উদ্যোগ নিচ্ছে না। আধুনিক মালবাহী ট্রেন পরিচালনার মাধ্যমে রেল আয় বাড়াতে পারে, কিন্তু সে উদ্যোগ অনুপস্থিত। রেলকে লোকসানের দুষ্টচক্র থেকে বের করতে হলে প্রয়োজন বাস্তবভিত্তিক, সুদূরপ্রসারী পরিকল্পনা। ম্যাজিস্ট্রেসি ক্ষমতা ফিরিয়ে এনে বিনা টিকিট যাত্রী নিয়ন্ত্রণ, রাজনৈতিক প্রভাবমুক্ত রুট পরিকল্পনা, পণ্য পরিবহণে সক্রিয় পদক্ষেপ, অপ্রয়োজনীয় ব্যয় হ্রাস এবং বেদখল জমি পুনরুদ্ধার করে আয় বৃদ্ধির উদ্যোগ নিতে হবে। রেলকে কেবল যাত্রী পরিবহণের মাধ্যম নয়, বরং একটি লাভজনক বাণিজ্যিক প্রতিষ্ঠান হিসেবে পুনর্গঠন করতে হবে। অন্যথায় যাত্রীদের ভিড় থাকলেও লোকসানের ধারা অব্যাহত থাকবে।

সংশ্লিষ্ট সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button