স্থানীয় সংবাদ

খুলনা ওয়াসার সেবায় অসন্তুষ্ট ৫৫ শতাংশ গ্রাহক : অর্থ দিয়েছেন ৬০ শতাংশ

গণশুনানীতে ওয়াসার কার্যক্রমকে জনমুখী করার দাবি

স্টাফ রিপোর্টার : পানি ও পয়ঃনিস্কাশন সেবা প্রদানকারী খুলনা পানি সরবরাহ ও পয়ঃনিস্কাশন (ওয়াসা) সেবায় ৫৫ শতাংশের বেশী মানুষ অসন্তুষ্ট। আর সেবা প্রাপ্তিতে সংস্থাটির কর্মীদের অর্থ দিয়েছেন প্রায় ৬০ শতাংশ মানুষ। খুলনা সিটি কর্পোরেশন এলাকার ৩১টি ওয়ার্ডের মধ্যে ১০টি ওয়ার্ডে সামাজিক নিরীক্ষা পরিচালনায় এ তথ্য পাওয়া গেছে। বেসরকারি সংস্থা ওয়েভ ফাউন্ডেশন চলতি বছরের জানুয়ারি থেকে এ নিরীক্ষা পরিচালনা করে। বুধবার (১১ ডিসেম্বর) বেলা ১১টায় খুলনা ওয়াসার সম্মেলন কক্ষে গণশুনানিতে এ তথ্য জানানো হয়। সমীক্ষায় সম্পৃক্ত হন খুলনা সিটি কর্পোরেশনে ১৯৫ সেবা গ্রহীতা ও ৫ জন সেবা দাতা।
খুলনা সিটি কর্পোরেশন এলাকাতে পরিচালিত গণশুনানিতে ফলাফল উপস্থাপন করেন ওয়েভ ফাউন্ডেশনের উপদেষ্টা আহমেদ বোরহান। গণশুনানীতে উপস্থিত ছিলেন ওয়াসার সচিব প্রশান্ত কুমার বিশ^াস, নির্বাহী প্রকৌশলী রেজাউল ইসলাম, বাণিজ্যিক ব্যবস্থাপক খাদেমুল ইসলামসহ খুলনা ওয়াসার সংশ্লিষ্ট কর্মকর্তারা। এছাড়া খুলনা সিটি কর্পোরেশনের সাব এ্যাসিসটেন্ট ম্যানেজার আজিজুন নাহার গণশুনানীতে উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য এবং গণশুনানি সঞ্চালনা করেন ওয়েভ ফাউন্ডেশনের সুশাসন, অধিকার ও ন্যায্যতা কর্মসূচির উপ-পরিচালক কানিজ ফাতেমা। এছাড়াও যুব ও ছাত্র প্রতিনিধি, লোকমোর্চা ও সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডের ওয়াসার গ্রাহকবৃন্দ, নাগরিক সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ গণশুনানীতে অংশগ্রহণ করেন এবং মুক্ত আলোচনায় খুলনা ওয়াসার গ্রাহকসেবার কার্যক্রম বিষয়ে মতামত ও অভিজ্ঞতা বিনিময় করেন।
গণশুনানিতে জানানো হয়, খুলনা সিটি কর্পোরেশন এলাকার ৩১ টি ওয়ার্ডের মধ্যে ১০ টি ওয়ার্ডে এই সামাজিক নিরীক্ষা পরিচালনা করা হয়। পানি ও পয়ঃনিস্কাশন সেবা প্রদানকারী খুলনা পানি সরবরাহ ও পয়ঃনিস্কাশন (ওয়াসা) কর্তৃপক্ষ এবং ওয়াসার গ্রাহকদের সাথে নির্দিষ্ট প্রশ্নপত্রের আলোকে সামাজিক নিরীক্ষার তথ্য সংগ্রহ করা হয়। এই ১০টি ওয়ার্ডের ৫ টিতে (১২, ১৩, ১৪, ১৬, ৩১) প্রকল্পের সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়। এর বাইরে অন্য ৫টি ওয়ার্ড থেকে (১০, ১৮, ২৪, ২৫ এবং ২৮) নমুনা নেওয়া হয়। সেবা প্রদানকারী এবং সেবাগ্রহীতা উভয়ই উত্তরদাতা ছিলেন এবং পানি ও পয়ঃনিষ্কাশন সংক্রান্ত সেবা কার্যক্রমে তাদের উপলব্ধি এবং অভিজ্ঞতাকে লিপিবদ্ধ করা হয়েছে। খুলনা সিটি কর্পোরেশনের ২শ’ (১৯৫ সেবা গ্রহীতা ও ৫ জন সেবা দাতা) জনকে এই সমীক্ষায় সম্পৃক্ত করা হয়।
সামাজিক নিরীক্ষায় খুলনা ওয়াসার গ্রাহক সন্তুষ্টি ছিল মাত্র ৪৪.৬১%, সেখানে অসন্তুষ্টির মাত্রা ছিল ৫৫.৩৯%। সেবাপ্রাপ্তির ক্ষেত্রে ৫৯.৪৮% ওয়াসার কর্মীকে সমীক্ষায় অংশগ্রহণকারীরা অর্থ প্রদান করেছেন। ওয়াসার সেবা পাওয়ার জন্য অর্থ প্রদানের বিষয়ে সমীক্ষায় অংশগ্রহণকারীদের মাত্র ৫.১২% জন অভিযোগ করেছেন। সাধারণ মানুষ ওয়াসার সেবা সংক্রান্ত কোন অভিযোগ বা মতামত জানানোর কোন মাধ্যম রয়েছে কিনা তা অনেক গ্রাহকই জানেন না। সামাজিক নিরীক্ষায় অংশগ্রহণকারীদের অসন্তুষ্টির কারণ হিসেবে বলেছেন- ওয়াসার সংযোগ পেতে দেরি/হয়রানি, ময়লা পানি-খাবারের অযোগ্য, খাবার পানিতে ব্লিচিং পাউডারের গন্ধ, পানি লবণাক্ত, পানির বিল নিয়মিত দেয়া হয় না, পানির বিল বেশি/পানির ভুয়া বিল, পানি সরবরাহ অনিয়মিত এবং নির্দিষ্ট সময় নেই, গ্রাহক সেবার মান উন্নয়নের উদ্যোগের অভাব ইত্যাদি। এছাড়া নাাগরিকদের ওয়াসার সেবার মূল্য সম্পর্র্কে কোন ধারণা না থাকা, পানি ও পয়ঃনিষ্কাশন সেবা প্রদানকারীদের সম্পর্কে অধিকাংশ নাগরিকদের ধারণার অভাব, নাগরিকদের জন্য ওয়াসার কার্যক্রম সম্পর্কে প্রচার প্রচারণা কম থাকা এমনটিই উঠে আসে সামাজিক নিরীক্ষার ফলাফলে। সামাজিক নিরীক্ষায় অংশগ্রহণকারীরা ওয়াসার কার্যক্রমকে জনমুখী করতে বেশ কিছু পরামর্শ প্রদান করেন, প্রচারণা বাড়ানো, জনবল বাড়ানো, ওয়াসার সেবাকে সহজলভ্য করা, পানি ও পয়ঃ নিষ্কাশন সেবাসমূহ সর্বসাধারণের নিকট পৌঁছে দেওয়া, সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা এবং জনগণের সাথে নিয়মিত যোগাযোগ ইত্যাদি।
টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ৬ অনুযায়ী ২০৩০ সালের মধ্যে, নিরাপদ ও স্বল্পমূল্যের খাবার পানিতে সকলের সর্বজনীন ও সমতাভিত্তিক প্রবেশাধিকার নিশ্চিত করতে পানি ও পয়ঃনিষ্কাশন খাতে শুদ্ধাচার প্রতিষ্ঠায় স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার মাধ্যমে সুপেয় পানি ব্যবস্থাপনাকে একটি অন্তর্ভূক্তিমূলক, অংশগ্রহণমূলক ও প্রতিনিধিত্বমূলক করতে ওয়েভ ফাউন্ডেশন জানুয়ারি ২০২৪ থেকে পানি, পয়ঃনিষ্কাশন এবং স্বাস্থ্যবিধি এর ঝুঁকি মোকাবেলায় পানি ও পয়ঃনিষ্কাশন খাতে জবাবদিহিতা বৃদ্ধির জন্য সহায়তা শীর্ষক প্রকল্পটি রাজশাহী ও খুলনা সিটি কর্পোরেশনে বাস্তবায়ন করছে। এই প্রকল্পের অধীনে খুলনা সিটি কর্পোরেশন এলাকায় ওয়াসার গ্রাহকসেবার মানোন্নয়নে একটি সামাজিক নিরীক্ষা পরিচালনা করা হয়।

 

সংশ্লিষ্ট সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button